Crotalus Haridus ক্রোটেলাস হরিডাস (crot-h) - Kolkata Herbal. Ginseng.Homeo Unani Herbal Medicine.Repertory Materia Medicia.

Kolkata Herbal. Ginseng.Homeo Unani Herbal Medicine.Repertory Materia Medicia.

ফোনে অর্ডার দিতে: 01720000039 অর্ডার করার জন্য প্রোডাক্ট কোডটি লিখে কল বা SMS, Whatsapp, IMO করুন. সারা বাংলাদেশ কুরিয়ারে ডেলিভারি । Ginseng Alkushi Ashwagandha জিনসিং আলকুশি, অশ্বগন্ধা শিমুল

SUBTOTAL :
Crotalus Haridus ক্রোটেলাস হরিডাস (crot-h)

Crotalus Haridus ক্রোটেলাস হরিডাস (crot-h)

Short Description:

Product Description

 

Crotalus Haridus ক্রোটেলাস হরিডাস (crot-h)

Crotalus Haridus (crot-h) ক্রোটেলাস হরিডাস


পরিচয়ঃ  র‌্যাটেল-স্নেক নামক আমেরিকার এক প্রকার বিষাক্ত সাপের বিষ।


ধাতুগত বৈশিষ্ট্যঃ পৃষ্ঠব্রণ, গ্রন্থিস্ফীতিপ্রবণ ব্যক্তি ও সুরাপায়ীদের পীড়ায় ঔষধটি খুব উপকার করে থাকে। শোণিতপ্রবণ ধাতুতেও ক্রোটেলাস হরিডাস বিশেষ ফলপ্রদ।(Strumous = Serofulous).


Antidote food/ ঔষধের ক্রিয়ানাশক খাদ্য:  কফি, কর্পূর, অ্যালকোহল ।

ক্রিয়ানাশকঃল্যাকেসিস, ক্যাম্ফর, এলকোহল, জ্বলন্ত আগুনের উত্তাপ।



  • ক্রোটেলাস হরিডাসের রক্ত তরল, কালবর্ণ, রক্ত জমে না, রক্তে চাপ বাঁধে না।
  • রোগ আক্রমণ শরীরের ডান পাশেই বেশি দেখা যায়।
  • সামান্য কারণে জরায়ু, অন্ত্র, চক্ষু, কর্ণ, নাসিকা, ফুসফুস, লোমকূপ ইত্যাদি হতে প্রচুর পরিমাণে সাধারণত কালো বর্ণের রক্তক্ষরণের প্রবণতা।



কাতরতাঃ

জানা যায়নি।



মায়াজমেটিক অবস্থাঃ (মায়াজমের দোষ নষ্ট করার শক্তি)

  • এন্টি-সাইকোটিক (তৃতীয় গ্রেড)
  • এন্টি-সিফিলিটিক (তৃতীয় গ্রেড)



মূল কথাঃ

  • ইহা একটি হেমোরেজিক ঔষধ।
  • সামান্য কারণে জরায়ু, অন্ত্র, চক্ষু, কর্ণ, নাসিকা, ফুসফুস, লোমকূপ ইত্যাদি হতে প্রচুর পরিমাণে রক্তক্ষরণের প্রবণতা।
  • রোগ আক্রমণ হঠাৎ আরম্ভ হইয়া রোগী মরণ উন্মুখ অবস্থায় আসে।
  • রোগী ভয়ানক বাচাল।
  • রোগী ডান পাশে শয়ন করিতে পারে না।
  • জিহবা ভীষণ লাল বর্ণ হয়।



ব্যবহারস্থলঃ  সাধারনতঃ শরীরের ডানদিকের পীড়ায় বেশী উপযোগী। অন্যান্য সর্পবিষের ন্যায় ইহাও রক্ত দুষ্টির একটি শ্রেষ্ঠ ঔষধ, অর্থ্যাৎ স্থানিক রোগ সাংঘাতিক আকার ধারন করিয়া রোগীর শরীরের রক্ত বিশিষ্ট হইয়া পড়িলে উহা উত্তম ঔষধ।রক্তস্রাবই ইহার প্রধান বৈশিষ্ট, এই জন্যই যে কোন পীড়া হোক না কেন, রক্ত স্রাবের আধিক্য থাকিলে ইহার প্রয়োজন হইতে পারে। ক্রোটেলাস হরিডাসের রক্তস্রাব এত সাংঘাতিক যে, বিভিন্ন দ্বার হইতে রক্তস্রাব তো হইবেই, উপরন্ত লোমকূপ হইতেও রক্তস্রাব হইয়া থাকে। সান্নিপাতিক জ্বর, একজ্বর, পিত্তজ্বর প্রভৃতি ক্ষেত্রেও ইহা উপযোগী।


Yellow Fever (জন্ডিস, কাল বমি এবং প্রস্রাব বন্ধ এই তিনটি লক্ষণ থাকে; B Arborivirus-এর সংক্রমণে মশাবাহিত হয়ে এই জ্বর বিশেষতঃ গরম দেশে দেখা যায়)। ক্রোটেলাস হরিডাস ইয়েলো ফিভারে প্রযোজ্য।  


উপশম/হ্রাসঃ  বিশ্রামে, খোলা বাতাসে (মাথা ও পেট) উপশম।


বৃদ্ধিঃ ডানদিকে, ঘুমের পর, ডানদিকে শুইলে (বমি), বাম দিকে শুইলে (হার্ট), খোলা বাতাসে, সন্ধ্যাকালে, সকালে, বসন্তকালে, গরমকালে, শুষ্ক বাতাসে (কাশি), জলে ভিজিলে, ঝাঁকানিতে বৃদ্ধি।


ক্রিয়াস্থলঃ  ইহা মেরুমজ্জা ও মস্তিষ্কের স্নায়ুবিধানের উপর ক্রিয়া করিয়া রক্তের বিকৃতি ঘটায়।হৃদপিন্ড, লিভার, গলার ভিতর, মাথার পিছন দিকে ও ডান অঙ্গে ইহার প্রধান ক্রিয়া।


ক্রিয়া স্থিতিকালঃ ৩০ দিন।



ঔষধের পরিপন্থী বা অনিষ্টকর খাদ্য (Inimical food):  পঁচা মাংস, রুটি, মাদকীয় উত্তেজক খাদ্য ।


লক্ষণ সূত্রঃ এম, ভট্রাচার্য্য: পৃষ্ঠা-৩১৩, এন, সি ঘোষ: পৃষ্ঠা-২৮৩, উইলিয়াম বোরিক: পৃষ্ঠা-১৭০, নরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়: পৃষ্ঠা-২৩৪, অতুল কৃষ্ণ দত্ত: পৃষ্ঠা-৩৯৩, জেমস টেইলর কেন্ট: পৃষ্ঠা-৩৩৭, নীলমনি ঘটক: পৃষ্ঠা-২৬২, ই. বি ন্যাশ: পৃষ্ঠা-১৩৮, জে এম মিত্র: পৃষ্ঠা-৩৩০, এস কে সাহা: পৃষ্ঠা-২০৩, এইচ. সি এলেন: পৃষ্ঠা-১০৫, জন হেনরি ক্লার্ক: পৃষ্ঠা-৫৭৩ ।   কে এন মাথুর: পৃষ্ঠা-৩৭২ ।