ব্রণ (Acne)ব্রণের চিকিৎসা (Acne) ও প্রতিরোধ - Kolkata Herbal. Ginseng.Homeo Unani Herbal Medicine.Repertory Materia Medicia.

Kolkata Herbal. Ginseng.Homeo Unani Herbal Medicine.Repertory Materia Medicia.

ফোনে অর্ডার দিতে: 01720000039 অর্ডার করার জন্য প্রোডাক্ট কোডটি লিখে কল বা SMS, Whatsapp, IMO করুন. সারা বাংলাদেশ কুরিয়ারে ডেলিভারি । Ginseng Alkushi Ashwagandha জিনসিং আলকুশি, অশ্বগন্ধা শিমুল

SUBTOTAL :
ব্রণ (Acne)ব্রণের চিকিৎসা (Acne) ও প্রতিরোধ

ব্রণ (Acne)ব্রণের চিকিৎসা (Acne) ও প্রতিরোধ

Short Description:

Product Description

 

ব্রণ (Acne) হল ত্বকের সেবাসিয়াস গ্লান্ডের প্রদাহ বা সংক্রমণ, বিশেষ করে এটি মুখমণ্ডলে লাল ফুসকুড়ি উৎপন্ন করে। টিনেজারদের ব্যাপক হারে এ রোগ হতে দেখা যায়। বাংলাদেশের টিনেজাররা এ রোগে ব্যাপক ভাবে আক্রান্ত হয়। সাধারণত টেস্টোস্টেরন এর মত অ্যান্ড্রোজেন বৃদ্ধির ফলে ব্রণ হয়। ব্রণের কারণে মনে ভীতি উদ্রেক হয়, আত্ম-বিশ্বাস কমে যায়, অতিরিক্ত পর্যায়ে মানসিক অবসাদ দেখা দেয় এবং আত্মহত্যার মত অবস্থার উদ্ভব হতে পারে। উইকিপিডিয়ার তথ্য মতে একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ব্রণের রোগীদের আত্মহত্যার পরিমাণ ৭.১%. ব্রণের চিকিৎসা সংক্রান্ত সকল তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

What is Acne?  – Collected From Wikipedia

Acne is an infection of the skin, caused by changes in the sebaceous glands. The most common form of acne is called acne vulgaris, which means “common acne”. The redness comes from the inflammation of the skin in response to the infection. Bangladesh’s people are also affected widely by The acne.

ব্রণের চিকিৎসা

 ব্রণের অপর নাম পিমপল (Pimples)  

ছোট ছোট পাসটুলার বা পেপুলারের মতো উদ্ভেদকে পিমপল বলে যা ত্বকে ফুসকুড়ি ও প্রদাহ সৃষ্টি করে। সাধারণত ছোট ছোট ফুসকুড়ি ও ব্রণকে পিমপল (Pimples) বলে ডাকা হয়।

ব্রণ সম্পর্কে জানতে হলে প্রাথমিক ভাবে ব্রণের ৬৬ টি ও পিমপলের ৪৩ টি লক্ষণ বা রেপার্টরি রুব্রিক সমূহ ভাল ভাবে অধ্যয়ন করতে হবে। নিচের + চিনহে ক্লিক করে লক্ষণ সমূহ দেখতে পাড়বেন। 

ব্রণের প্রকারভেদ

 ১। কালো মাথা যুক্ত ব্রণ (Comedones)

সেবাসিয়াস গ্লান্ড সংক্রমিত হয়ে বার বার উদ্ভেদ উৎপন্ন করে, টিপ দিয়ে গেলে দিলে ভাতের মতো বের হয়, যার মাথার দিকে কালচে ভাব থাকে, একবার গেলে দেয়ার পরে আবারো ভাতের মতো জমে, পরবর্তীতে মাথার দিকে কালচে ভাব থাকেনা। একে ব্ল্যাক হেড ও হোইট হেড বলে ডাকা হয়।

ব্রণের চিকিৎসা

ব্রণের চিকিৎসাব্রণের চিকিৎসা

পেপুলার (Papular)

অস্বাভাবিক ভাবে কোষ পরিবর্তন হয়ে ত্বকের রঙ পরিবর্তন করে। এটি ১ সেন্টিমিটার পর্যন্ত বিস্তৃত হতে পারে। ছবি দেখে সহজেই অনুমান করা যায়।

ব্রণের চিকিৎসা

ব্রণের চিকিৎসা

পুঁজবটি / পুঁজ উৎপাদক উদ্ভেদ (Pustules / Suppurating)

পুঁজ পূর্ণ ফুসকুড়িকে পুঁজ বটি (Pustules) বলে এবং যে ফুসকুড়ির পুঁজ বাহির করার পরেও বার বার পুঁজ উৎপন্ন হয় তাকে পুঁজ উৎপাদক উদ্ভেদ (Suppurating) বলে।

ব্রণের চিকিৎসা

ব্রণের চিকিৎসাব্রণের চিকিৎসা

৪। লোমফোঁড়া (Boils)

লোম ফোড়া চামড়ার নিচে ব্যথা যুক্ত পুঁজবটি যার ফলে ত্বক লাল ও প্রদাহিত হয়ে বড় আকারের ফুসকুড়ি উৎপন্ন করে। লোমফোঁড়া সাধারণত সংক্রমিত লোম বা চুলের বীজকোষ থেকে উৎপন্ন হয়, এর ফলে পুঁজ গহ্বর ও ব্যথা উৎপন্ন হয়।

ব্রণের চিকিৎসাব্রণের চিকিৎসাব্রণের চিকিৎসা

৫। ক্ষুদ্র আব / পুঁজকৌষিক (Nodular / Cystic)

গুটি যুক্ত উদ্ভেদ যা প্রায়ই বেদনা যুক্ত হয়, ফুসকুড়ি থেকে আরো গুরুতর হয় ও ত্বকের গভির স্তর পর্যন্ত বিস্তৃত হয়। কিছু কিছু Nodular উদ্ভেদ শক্ত হয়ে থাকে যাতে কোন প্রকার ব্যথা থাকেনা।

ব্রণের চিকিৎসাব্রণের চিকিৎসাব্রণের চিকিৎসা

৬। উদ্ভেদের বা ক্ষতের দাগ  (Scars)

ব্রণ, উদ্ভেদ বা যেকোনো ক্ষত বা আঁচরের দাগ আমাদের ত্বকে থেকে যায় হোমিওপ্যাথি চিকিৎসায় এ দাগকে বিবেচনায় নিয়ে রোগীকে ব্রণের চিকিৎসা দিতে হবে। তাই নিম্নে লক্ষণ সমূহ দেয়া হল।

ব্রণের চিকিৎসাব্রণের চিকিৎসাব্রণের চিকিৎসা

৭। তৈলাক্ত ত্বকের প্রভাব (Greasy / Oily)

মুখমণ্ডলে ব্রণ উৎপন্ন হওয়ার জন্য তৈলাক্ত ত্বকের প্রভাব অনেক অংশে দায়ী হোমিওপ্যাথি চিকিৎসায় তৈলাক্ত ত্বকের প্রভাবকে বিবেচনায় নিয়ে রোগীকে ব্রণের চিকিৎসা দিতে হবে। তাই নিম্নে লক্ষণ সমূহ দেয়া হল।

ব্রণ প্রতিরোধ করার উপায়

১। মুখমণ্ডলে তৈলাক্ত ভাব থাকলে তা কমানোর জন্য দিনে কয়েকবার সাবান দিয়ে মুখমণ্ডল ধুতে হবে এবং তোয়ালে বা পরিষ্কার কাপড় দিয়ে মুছতে হবে।
২। বেশি করে শাক-সবজি খেতে হবে।
৩। তৈলাক্ত, ঝাল, ভাজাপোড়া, চকলেট, আইসক্রিম ও অন্যান্য ফাস্টফুড খাওয়া কমাতে হবে।
৪। ব্রণে খোঁটা বা টেপা যাবে না। এতে বিশ্রী দাগ ও ইনফেকশন হতে পারে।
৫। ময়লা তোয়ালে, নখ, সূচ, আলপিনের জীবাণু সহ যেকোনো প্রকার জীবাণু সংক্রমণ থেকে সাবধান থাকতে হবে।
৬। অনেকে ফর্সা হওয়ার জন্য বা ব্রণের প্রতিকার হিসেবে স্টেরয়েড অয়েনমেন্ট ব্যবহার করে। এটা কোনোভাবেই করা যাবে না। এতে চামড়ার প্রচণ্ড ক্ষতি হতে পারে। স্টেরয়েড অয়েনমেন্ট ব্যবহার করার কারণে উল্টো ব্রণের সৃষ্টি হতে পারে।
৭। ব্রণ পেকে গেলে বা বেশী হয়ে গেলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

সতর্কতা

১। ব্রণের চিকিৎসা এর জন্য একজন হোমিওপ্যাথি ডাক্তারকে এটুকু জানাই যথেষ্ট নয়। রোগীর রোগ লক্ষণের পাশাপাশি মনোলক্ষণ, সার্বদৈহিক লক্ষণ, ধাতুগত লক্ষণ ও মায়াজম  বিশ্লেষণ করে, একটি মাত্র ঔষধ নির্বাচন করতে হবে। এরপর ঔষধ প্রয়োগ বিধি মত রোগীকে ঔষধ দিতে হবে। দ্বিতীয় নির্বাচন সম্পর্কে পূর্ণ জ্ঞান থাকতে হবে। তবেই আমরা একজন ভাল মানের হোমিওপ্যাথিক চিকিৎসক হতে পাড়ব ইনশাল্লাহ।

২। রোগীগণ ফার্মেসি থেকে ক্রয় করা র-মেডিসিন কখনো সেবন করবেননা। এতে হিতে বিপরীত হতে পারে। আপনাকে অবশ্যই একজন ডাক্তারের অধীনে ব্রণের চিকিৎসা নিতে হবে।